Bartaman Patrika
দেশ
 

মোদির বিরুদ্ধে জোট বাঁধছে অবিজেপি ছাত্র সংগঠনগুলি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: মোদি বিরোধিতায় এবার জোট বাঁধছে দেশের তাবৎ অবিজেপি দলের ছাত্র সংগঠনগুলি। আজ একযোগে এই ঘোষণা করেছে এসএফআই, আইসা, আইএসএফ, এআইএসবি, এনএসইউআই, পিএসইউয়ের মতো প্রায় ২০টি ছাত্র সংগঠন। 
বিশদ
কাশ্মীর উপত্যাকায় চালু হল এসএমএস সার্ভিস মেসেজ 

শ্রীনগর, ১০ ডিসেম্বর (পিটিআই): কাশ্মীরে চালু হল এসএমএস সার্ভিস মেসেজ পরিষেবা। দীর্ঘদিন ধরে মূলত ব্যবসায়ীরা এই পরিষেবা চালু করার দাবি জানাচ্ছিলেন। এই পরিষেবা চালু হওয়ার ব্যবসা, ব্যাঙ্ক সহ কয়েকটি ক্ষেত্রে সুবিধা হবে প্রায় ৪০ লক্ষ গ্রাহকের।
বিশদ

প্রয়াত মাওবাদী নেতা রামান্না, দাবি ছত্তিশগড় পুলিসের 

রায়পুর, ১০ ডিসেম্বর (পিটিআই): প্রয়াত ছত্তিশগড়ের বস্তার অঞ্চলের একদা ত্রাস মাওবাদী নেতা রাভুলু শ্রীনিবাস ওরফে রামান্না। ছত্তিশগড় পুলিসের দাবি, গত সপ্তাহে বিজপুরের কোনও একটি জঙ্গলে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন তিনি। কোনও বড় নেতা মারা গেলে আনুষ্ঠানিকভাবে বিবৃতি জারি করে মাওবাদীরা। এক্ষেত্রে তেমনটা হয়নি। 
বিশদ

পূর্ব রেলে উচ্চ পর্যায়ের বৈঠকে জেনারেল ম্যানেজার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রীদের সুরক্ষা বাড়াতে আরও বেশি মাঠে নেমে পরিদর্শনের নির্দেশ দিলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা। মঙ্গলবার তিনি জোনের অন্যান্য আধিকারিকদের নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন সদর দপ্তরে। সেখানেই এই নির্দেশ দিয়েছেন তিনি। 
বিশদ

পাঞ্জাব বিশ্ববিদ্যালয় চত্বরে সাংবাদিকের শ্লীলতাহানি 

চণ্ডীগড়, ১০ ডিসেম্বর (পিটিআই): মর্নিং ওয়াকের সময় পাঞ্জাব বিশ্ববিদ্যালয় চত্বরে শ্লীলতাহানির শিকার হলেন এক সাংবাদিক। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের বটানিক্যাল গার্ডেন চত্বরে হাঁটতে বার হন। সেখানেই তাঁকে শ্লীলতাহানি করা হয়েছে বলে তিনি পুলিসে অভিযোগ দায়ের করেছেন।
বিশদ

পরীক্ষায় খারাপ ফল, ৬ পড়ুয়ার মুখে কালি 

হিসার, ১০ ডিসেম্বর (পিটিআই): বয়স কতোই বা হবে। এরমধ্যেই অধরা সাফল্যের শাস্তি পেয়ে গেল হরিয়ানার হিসারের চতুর্থ শ্রেণির ছয় পড়ুয়া। সূত্রের খবর, খারাপ ফল করার জন্য বেসরকারি ওই স্কুলের ছয় পড়ুয়ার মুখে কালি মাখিয়ে দেওয়া হয়। ঘটনাটি ঘটেছে শুক্রবার।
বিশদ

নাগরিকত্ব সংশোধনী বিলের
প্রতিবাদে অসমে বনধ, বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, গুয়াহাটি (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে অসমের বিভিন্ন এলাকায় আজ, মঙ্গলবার বনধ শুরু হয়েছে। এদিন সকালে ডিব্রুগড়ে পথে নেমেছে অল অসম স্টুডেন্টস ইউনিয়ন। রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। গুয়াহাটিতেও ১২ ঘণ্টা বনধের ডাক দিয়েছে নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গানাইজেশন এবং অল অসম স্টুডেন্টস ইউনিয়ন। সেখানে শুনশান রাস্তাঘাট। প্রায় সমস্ত দোকানপাটই বন্ধ।
বিশদ

10th  December, 2019
মোদির ট্যুইট 

উচ্চমানের এক বিতর্কের শেষে লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে যাওয়ায় আমি উচ্ছ্বসিত। এই বিল সমর্থন করার জন্য বিভিন্ন দল এবং সংসদ সদস্যকে আমি ধন্যবাদ জানাই।   বিশদ

10th  December, 2019
‘মহম্মদ জিন্নার দ্বিজাতি তত্ত্ব কংগ্রেস কেন মেনে নিল?’
নাগরিকত্ব সংশোধনী বিল বিতর্কে আক্রমণ অমিত শাহের 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: সাত ঘণ্টারও বেশি বিতর্কের শেষে সোমবার ৩১১-৮০ ভোটে লোকসভায় পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। এই বিল পাশের পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ট্যুইট করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রশংসা করেন সংসদ সদস্যদের সব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য। 
বিশদ

10th  December, 2019
খোলা বাজারে দাম ১৮০ টাকা
অন্ধ্রে সরকারি ভর্তুকির পেঁয়াজের
লাইনে দাঁড়িয়ে মৃত্যু বৃদ্ধের

অমরাবতী, ৯ ডিসেম্বর: অন্ধ্রপ্রদেশে খোলা বাজারে পেঁয়াজের দাম ছুঁয়েছে প্রতি কেজি ১৮০ টাকা। রাজ্য সরকার ভর্তুকির মাধ্যমে ২৫ টাকা প্রতি কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে। ভর্তুকির সেই পেঁয়াজ কিনতে গিয়ে দীর্ঘ লাইনে দু’ঘণ্টারও বেশি দাঁড়িয়ে থেকে মৃত্যু হল ৬০ বছরের এক বৃদ্ধের।
বিশদ

10th  December, 2019
১০ গাছা দড়ি তৈরি করছে বক্সার জেল,
নির্ভয়া কাণ্ডে ফাঁসির প্রহর গুনছে দেশ 

পাটনা ও নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): নয়াদিল্লির রাস্তার পাশে বসে রয়েছেন সেই মেয়েরা। মুখে কোনও প্রতিবাদ নেই। নেই স্লোগানও। হাতে শুধু প্ল্যাকার্ড ধরা। লেখা, ‘হ্যাং দ্য রেপিস্টস’। হায়দরাবাদ দেখিয়ে দিয়েছে, শাস্তি হবেই। যে কোনও মূল্যে।
বিশদ

10th  December, 2019
কুয়াশায় ব্যাহত উড়ান
প্রবল বৃষ্টি ও তুষারপাতের
জেরে স্তব্ধ কাশ্মীর, বন্ধ স্কুল 

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): প্রাকৃতিক দুর্যোগ কিছুতেই পিছু ছাড়ছে না কাশ্মীরের। নতুন করে তুষারপাত, প্রবল বৃষ্টি ও ঠান্ডার জেরে বিগত কয়েকদিন ধরে জনজীবন বিপর্যস্ত উপত্যকার। সোমবার সকাল থেকে গোটা কাশ্মীর কার্যত কুয়াশার চাদরে ঢেকে রয়েছে। 
বিশদ

10th  December, 2019
বরের আসতে দেরি, বিয়ে ভেঙে
নতুন বর খুঁজে নিলেন কনে

বিজনৌর, ৯ ডিসেম্বর: নিজের বিয়েতে পৌঁছতেই দেরি করে ফেলেছিলেন বর। বিয়ের আসরেই তাঁকে প্রত্যাখ্যান করেন কনে। হবু বরের বদলে স্থানীয় এক ব্যক্তির সঙ্গেই বিয়ে সেরে নেন তিনি। চোখ কপালে তোলার মতো ঘটনাটি ঘটেছে গত সপ্তাহে, উত্তরপ্রদেশের বিজনৌরের নাঙ্গালজাট গ্রামে।  
বিশদ

10th  December, 2019
মধ্যরাতে পাশ
নাগরিকত্ব বিল

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: বিরোধীদের প্রবল প্রতিবাদ, হইচই এবং বাগবিতণ্ডার মধ্যেই লোকসভায় ভোটাভুটিতে ৩১১-৮০ ব্যবধানে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করিয়ে নিল মোদি সরকার। রাত তখন ১২টা বেজে গিয়েছে। 
বিশদ

10th  December, 2019
মালিক ও ম্যানেজারের ১৪ দিনের পুলিস হেফাজত
আনাজ মান্ডির বহুতলটিতে ফের আগুন, ছড়াল আতঙ্ক, করুণ দৃশ্য মর্গগুলির বাইরে 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): রবিবারের ওই ভয়াবহ ঘটনার পর সোমবার ফের আনাজ মান্ডির অভিশপ্ত বহুতলটিতে আগুন লাগল। ছড়াল আতঙ্ক। দিল্লি ফায়ার সার্ভিসের প্রধান অতুল গর্গ জানান, এদিনের আগুন তেমন বড় ছিল না। সময়ে খবর পাওয়ায় দ্রুত তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। পাঠানো হয়েছিল দমকলের চারটি ইঞ্জিন। 
বিশদ

10th  December, 2019

Pages: 12345

একনজরে
মঙ্গল ঘোষ, গাজোল, সংবাদদাতা: দেশলাইয়ের বিভিন্ন মার্কা ও কাঠি দিয়ে নানা শিল্পকর্ম করে সাড়া ফেলে দিয়েছেন ইংলিশবাজার শহরের বাসিন্দা সুবীর কুমার সাহা। কখনও আর্ট পেপারে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য নার্সিং কাউন্সিলের রেজিস্ট্রারের সই ও লেটারহেড জাল করে ভুয়ো নার্সিং স্কুল খুলে প্রতারণা ব্যবসা চালানো হচ্ছে বলে কিছুদিন আগেই অভিযোগ করা হয়েছিল বিধাননগর উত্তর থানায়। এবার রানিগঞ্জ থানায়ও একই অভিযোগ জানিয়ে অবিলম্বে লোক ঠকানোর এই ব্যবসা ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

গুয়াংঝৌ, ১০ ডিসেম্বর: বিশ্ব চ্যাম্পিয়নশিপ ব্যাডমিন্টনে সোনা জেতার পর ফর্ম হারিয়েছেন পিভি সিন্ধু। বছরের শেষ টুর্নামেন্ট ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে খেতাব ধরে রাখাই লক্ষ্য গোপীচাঁদের এই ছাত্রীর। ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে বিশ্বের প্রথম আটজন খেলার সুযোগ পেয়েছেন। সিন্ধুর এখন র‌্যাঙ্কিং ১৫।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। বৃষ: কর্মসূত্রে স্থান পরিবর্তন হতে পারে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি ...বিশদ

07:03:20 PM

তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

10:23:54 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৯৭/৪ (১০ ওভার)

09:54:00 PM

 তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৪১/৩ (৬ ওভার)

09:34:43 PM